সিলেটশনিবার , ২৯ সেপ্টেম্বর ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সুনামগঞ্জের অভ্যন্তরীণ ৭ সড়কই চলাচলের অনুপযোগী

Ruhul Amin
সেপ্টেম্বর ২৯, ২০১৮ ১০:২৭ পূর্বাহ্ণ
Link Copied!

সুনামগঞ্জ প্রতিনিধি : সুনামগঞ্জের অভ্যন্তরীণ ৭টি সড়কই বেহাল। গর্ত আর খানাখন্দে ভরা সড়ক দিয়ে জেলা ও রাজধানী ঢাকার সঙ্গে যাতায়াত করতে গিয়ে সাধারণ মানুষজন অতিষ্ঠ হয়ে পড়েছে। দীর্ঘদিন ধরে সড়কগুলো সংস্কার না করায় এ অবস্থা বিরাজ করছে বলে সাধারণ মানুষ জানান। অবিলম্বে বেহাল সড়কগুলো সংস্কার করে যাতায়াত ব্যবস্থা সুগম করতে দাবি জানিয়েছেন এলাকাবাসী।
সরজমিন ঘুরে দেখা গেছে, সড়ক ও জনপথ বিভাগ এবং এলজিইডির অভ্যন্তরীণ যে কয়টি সড়ক বেহাল সেগুলো হলো- দিরাই-মদনপুর, মদনপুর-জামালগঞ্জ, সুনামগঞ্জ-জামালগঞ্জ, সুনামগঞ্জ-তাহিরপুর-বিশ্বম্ভরপুর, ধনপুর-লাউড়েরগড়, আমবাড়ি-ছাতক, দিরাই-শ্যামারচর সড়ক।
একইভাবে ভালো নেই সুনামগঞ্জ-সিলেট সড়কটি। এ সড়কটির দু’পাশে এক মিটার করে দু’মিটার বৃদ্ধি করার কাজটি এখন শুরু হয়নি। সড়কটির বিভিন্ন স্থানে দু’পাশের স্লোডারে মাটি নেই।
গর্ত আর খানাখন্দের কারণে এ সড়ক দিয়ে সিলেট হয়ে রাজধানী ঢাকা যেতে ভয়ঙ্কর অবস্থা হয় যাত্রীদের।
বিশ্বম্ভরপুর-তাহিরপুর-লাউড়েরগড় সড়ক দিয়ে পর্যটন এলাকা টাঙ্গুয়া হাওর, টেকেরঘাট সিরাজ লেক, লাকমাছড়া, বড়গুপ টিলা, শিমুল বাগান, যাদুকাটা যান পর্যটকরা। সড়কটির অনেক স্থানে ভাঙ্গাচোরা থাকায় বিড়ম্বনায় পড়েন যাত্রীরা।
সুনামগঞ্জ-আমবাড়ি-ছাতক সড়কটি স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের অংশ কিছুটা ভালো থাকলেও সড়ক ও জনপথ বিভাগের অংশের অবস্থা বেহাল। সুনামগঞ্জ-ছাতকের সঙ্গে সংযোগকারী এই সড়ক দিয়ে সহজ ও অল্প সময়ে যাতায়াতের লক্ষ্যে সড়কটি চালু করা হলেও শুরু থেকেই নিম্নমানের কাজের কারণে স্থানে স্থানে ভাঙনের সৃষ্টি হয়েছে।
সড়ক বিভাগের দিরাই-মদনপুর সড়কের অবস্থা খুবই নাজুক। নোয়াখালী থেকে দিরাই বাসস্ট্যান্ড পর্যন্ত সড়কটির অবস্থা প্রায় চলাচলের অনুপযোগী। সড়কটিতে খানাখন্দ বেশি থাকায় দুর্ঘটনা ঘটছে বলে এলাকাবাসী ও পরিবহন-মালিক শ্রমিকদের দাবি। কিছুদিন আগে এই সড়কের ১৫ কি.মি. সংস্কারে প্রায় সাড়ে ১৩ কোটি টাকা বরাদ্দ দেয়া হলেও এই কাজেও চরম অনিয়ম হয়েছে বলে এলাকাবাসীর দাবি। এখন দিরাই-মদনপুর সড়কের ২৬ কি.মি. এর মধ্যে অর্ধেকেরও বেশি অংশ চলাচলের অনুপযুক্ত। সুনামগঞ্জ-সাচনা সড়কের অবস্থাও ভালো নেই। আবদুজ জহুর সেতু চালুর পর তড়িঘড়ি করে কাজ করা হলেও কয়েক মাস যাওয়ার পরই সড়কটিতে ভাঙনের সৃষ্টি হয়। টুকেরবাজার থেকে সাচনা পর্যন্ত পুরো সড়কই এখন চলাচলের অনুপযুক্ত।
দিরাই উপজেলার কুলঞ্জ গ্রামের আমির উদ্দিন বলেন, দিরাই-সুনামগঞ্জ সড়ক সিলেট, সুনামগঞ্জ, ঢাকাসহ আমাদের জরুরি যাতায়াতের একমাত্র সড়ক। কিন্তু সড়কটির অবস্থা বেহাল থাকায় যাতায়াত চরম দুর্ভোগের হয়েছে।
এদিকে, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) সড়কগুলোর অবস্থাও বেহাল। মদনপুর-জামালগঞ্জ সড়কটির বেশিরভাগই ভাঙ্গাচোরা। কাঠইর থেকে শাখাইতি পর্যন্ত স্থানে স্থানে খানাখন্দের সৃষ্টি হয়েছে। এলজিইডির ধনপুর-লাউড়েরগড় সড়ক গত ১০ বছর ধরে সংস্কার হচ্ছে না। এই সড়কের শরিফগঞ্জ থেকে পুরান লাউড় পর্যন্ত সড়কটির অস্তিত্ব নেই বলেলেই চলে। জেলা স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক ও কাঠইর ইউনিয়নের বাসিন্দা অ্যাডভোকেট বুরহান উদ্দিন বলেন, কাঠইর জামালগঞ্জ সড়কটি চলাচলের অনুপযুক্ত। গাড়ি নিয়ে যাতায়াত করলেও সাবধানে গতি কমিয়ে চালাতে হয়। সড়কটি জরুরিভিত্তিতে সংস্কারের দাবি জানান তিনি। সুনামগঞ্জ স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো. ইকবাল আহমেদ বলেন, আমাদের অভ্যন্তরীণ সড়কগুলো সংস্কারের উদ্যোগ নেয়া হয়েছে। বিশ্বম্ভরপুরের কয়েকটি অভ্যন্তরীণ সড়ক সংস্কারে টেন্ডার আহ্বান করা হয়েছে। কাঠইর জামালগঞ্জ সড়কসহ সংস্কারের উপযুক্ত সড়কগুলোও টেন্ডারের প্রক্রিয়ায় আছে। সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. শফিকুল ইসলামকে বার বার ফোন দিলেও তিনি রিসিভ করেননি।